Pages

Tuesday, September 18, 2007

সন্ধ্যা আমাকে কিছু অস্পস্ট অন্ধকার দেবে

রাত্রীর কাছ থেকে নয়, সন্ধ্যার কাছে চেয়েছিলাম এক প্রস্ত চাদরের সমপরিমাণ কিছু অস্পস্ট অন্ধকার।মুলতঃ আমার ততটুকু অন্ধকার দরকার, যতটুকু অমলিন অন্ধকারের ছোঁয়া দিয়ে শিল্পী প্রাণবন্ত করে তোলেন আলোকিত শিল্পের অবয়ব।
আলো আছে। আলো আছে আমার কাছে প্রয়োজনের চাইতেও অধিক। আলোর অভাবে আমার পথচলা বিঘ্নিত হয় না কখনো। মানুষেরাও বলে আমার কাছে নাকি অনেক প্রকার আলো সমবেত হয় প্রতিদিন। আমিও দেখি, আলোগুলো প্রকারভেদে প্রকাশিত।
কিন্তু সারাক্ষণ আলোয় আলোয় থাকা কিংবা আলো নিয়ে মাতামাতি নাড়াচাড়া অথবা বলতে পারেন প্রতিদিন আলোদের প্রেমে পড়ে থাকতে থাকতে আমি কিছু আলোহীনতার প্রয়োজন অনুভব করছি।
আমি জানি, আলোদের বহুমূখী শক্তি আছে। আলোগুলো পারে মুহুর্তেই রাত্রীর নিকষ অন্ধকারদের বিলীন করে দিতে। আমি প্রতিদিন দেখি, অজস্র বহুমূখী অন্ধকার আলোদের কাছে পরাজিত হয়।
তবু আমার কেন জানি মনে হলো, হতে পারে মানব জনমের মর্মে আছে তা, আলোগুলোকে মহিমান্বিত করার জন্য আমার কিছু অস্পস্ট আঁধার দরকার। সন্ধ্যা বলেছে, আমার যতটুকু দরকার ততটুকু সে দেবে দ্বিধাহীন। বিনিময়ে কিছু চাইবে না আমার কাছে।
কেননা সন্ধ্যা জানে, আমার জীবন জগত পরিভ্রমন শেষে সন্ধ্যার ঘাট হয়ে উড়ে যাবে অনন্তের দিকে।

No comments: