Pages

Wednesday, April 2, 2008

মহাশুন্য আমাকে জিরো ডিগ্রীতে নিয়ে যায়

বেশি কিছু আশা করা ভুল বুঝলাম আমি এতো দিনে
মুক্তি মেলে না সহজে জড়ালে হৃদয়ে কোনো ঋণে
এই জগতে এমনো লোক থাকেস্বপ্ন দেখতে নেই যাকে
দুঃখের মুল্যতে যে কঠিন সত্য নেয় কিনে
-------জগজিত্ সিংয়ের গান..................

তলিয়ে যাচ্ছে ধীরে ধীরে বেদনার গভীর গহনে পাখিটি...... মেঘাচ্ছন্ন আকাশে উড়ে বেড়াতে চায় না সে, কিংবা তার ইচ্ছে করে না মেঘাচ্ছন্ন আলো-আঁধারের এই দিনে জীবিকার প্রয়োজনেও কোথাও যাবে। মৃত্যুময়তার আবেশে এক ধরণের বিষাদতার বোধও এসে আচ্ছন্ন করেছে তার মন ও চেতনের আকাশ জমিন.... শিরীষের শীর্ষ ডালে বসে কখনো, আবার কখনো সবুজ ঘাসের গালিচায় ঘাস ফড়িংদের নৃত্য দেখে অন্যান্য দিনের মতো আজ সে আমোদিত হওয়ার বিন্দু সম্ভাবনা নেই.... আজ সে ডানাভাঙ্গা প্রজাপতিটির আকুল আর্তনাদে বিমর্ষ.... সে ভাবছে কেনো এই আসা যাওয়ার পথে আহত হওয়া আর কষ্টের কান্তারে অযাচিত থেমে যাওয়া.....!পাখিটির বেদনার গহনে তলিয়ে যাওয়ার দৃশ্য আমাকেও আচ্ছাদিত করে....সে কি স্বেচ্ছায় আত্ম হননের সম্ভাবনা তালাশ করে! মনে হলো পাখিটি এ রকম কিছু বললো- 'এখানে আর থাকতে মন চায় না, ধুর, যাইগা ভাল্লাগে না!'আমার মাথায় আকাশ ভেঙ্গে পড়ে মুহুর্তেই! ভাবনাগুলো মধ্যাহ্নের ব্রেকিং-এ স্কুল বালিকাদের অগোছালো গোল্লাছুট খেলার মতো ....পাখিটিকে আমি চিনি না.... সে কি কোন সুমধুর গানের পাখি? কন্ঠের কারুকাজে সে বোধ ও ধারণাকে প্রকাশ করে আর মায়া ছড়ায়? যদি তাই হয়, সন্দেহ নেই এই পাখি এক অনিন্দ্য হাইপারসেনসিটিভ সত্তাকে ধারণ করে..... এই প্রকারের পাখি আমাকে শতাব্দী প্রলম্বিত মেঘের মায়ায় আচ্ছন্ন করে.... এই পাখির মনের তুলনা করি এমন উপমা খুঁজে পাই না...ভাষা ও শব্দ অসমর্থের আভাষ দেয়....!ক্লান্ত পরবাসী আমি শেষ রাত অবধি ল্যাপটপের পর্দায় পাখিটির জীবনবোধ দেখার ভাষারূপ দিতে বারবার থেমে যাই....আমার হৃদয়ের চোখ পাখিটিকে দেখে আর বলে ওঠে- অচিন দেশের অচিন পাখি, ফিরে যাওয়ার স্বাভাবিক সময়ের আগে কখনো স্বেচ্ছায় চলে যাওয়ার ইচ্ছা প্রকাশ করো না....তোমার নিরব নিভৃতের কান্না শিশিরের নৈঃশব্দকেও উদ্বেগাকুল করে, ম্লান করে দেয় চন্দ্রিমার উজ্জল হাসি..... শ্যামল বাংলার প্রান্তর, ফসলের জমি বিষাদাক্রান্ত হয়!আর আমি ভিজতে ভিজতে ভাষার বুনন জ্ঞান হারিয়ে লগ অফ করে নিভিয়ে দিতে বাধ্য হই ল্যাপটপের প্রাণ...দুঃখের মুল্যতে কঠিন সত্য কিনতে গেলে আমি শাসরুদ্ধ হয়ে যাবো...পাখি তুমি আর কোনদিন বলো না স্বেচ্ছা আত্মহননের কথা....মহাশুন্য আমাকে জিরো ডিগ্রীতে নিয়ে যায়.......!!

No comments: