Pages

Wednesday, April 2, 2008

তৃষ্ণা দীর্ঘায়িত করো হে অচিন পাখি

'থাকবো না আর এই আবেশে
চল রে মন আপন দেশে'
Do not seek water, seek thirst.............................

তুমি অচেনাই থাকো
তৃষ্ণা দীর্ঘায়িত করো হে অচিন পাখি
তোমাকে চেনার তৃষ্ণা আমার মৃত্যুসংলগ্ন করো
আর আমাকে মায়াজালে জড়িয়ে রাখো
তুমি কি জানো
মায়াহীন হলেই আত্মহননের দ্বার খুঁজতে থাকি?
আবারো বলছি, কখনো বলো না আগেভাগে চলে যাওয়ার কথা
আমাকে নিবিড় শুন্যতা দিয়ে তোমার স্বেচ্ছা চলে যাওয়া হবে আমার আত্মহননের ছাড়পত্র
পাখি, আমার ইচ্ছে করে তোমার নিকটবর্তী হই
কিন্তু হায় নৈকট্য পাওয়া মানেই তোমাকে পাওয়ার তৃষ্ণা হারিয়ে ফেলা।
তৃষ্ণার ভেতরে প্রণয়ের প্রাণ জেগে থাকে জানি তবু তোমার নৈকট্যের জন্য হু হু করে সত্তা হয় শক্তিহীন
আজব খেলা হে অচিন পাখি বড়ই আজব খেলা!
কোথায় যাওয়ার চেষ্টা উঁকি দেয়?সময়ের পরতে পরতে রঙ ও রঙের তুলি হাতে চিত্রকর!
ভালোবাসার পুলক অনুভবে ভাষাহীন হই
অথচ হায়! হাতে কলমে বুঝে নেয়ার সুযোগ হয় নি কখনো!
পাখি
বর্তমান অতীত ভবিষ্যত এক পটভূমিতে যিনি দেখেন
তিনি আমাকে কখন পরিচয় করিয়ে দিবেন তোমার সাথে?

No comments: