Pages

Wednesday, April 2, 2008

তোমাকে কেন্দ্রে রেখে রচিত ভাষার ব্যঞ্জন নিত্যবৃত্ত

আমার ইনবর্ন ফ্যাকালটির সাথে যোগসূত্র খুঁজি তোমার....
হয়তো ডিএনএ'র শিকলে লিপিবদ্ধ বিধিলিপি! যদি সে ভাষা পড়তে পারতাম.... হয়তো জানিয়ে দিতাম মৃত্যুর স্বাদ গ্রহনের তারিখ-দিনকাল....কিংবা বলতে পারতাম 'ধুর ভাল্লাগে না, যাইগা' কথাটি কেন খুন করে আমাকে বারবার... দাজ্জালের নাগাল পাবো না নিশ্চিত; পাই যদি তার অবিশ্বাসের করাত যতোবার চিড়-ফালা করবে, ততোবারই বলবো- আশহাদু আন লা ইলাহা ইল্লাল্লাহ.....আর বলে দেবো আমাকে পথচ্যুত করা সহজ নয়, স্রষ্টার প্রেম বুঝে নিতে সৃষ্টির প্রেম চর্চা করেছি নিরন্তর....
তোমার ভার্চুয়াল শব্দ বাক্যের ম্যাগনেটিজম আমাকে আপ্লুত করে......ভাষার কারিশমা বুঝে নিতে ভাষাপন্ডিত হতে হয় না। আমার কথার শব্দেরা তোমার অন্তরোদ্যানে নিশ্চিন্ত শিশুদের মতো খেলতে থাকে.....শব্দের ভেতরের শব্দার্থেরা বহু বর্নিল প্রেমের প্রকাশ করে অথচ আমি এমন মুর্খ দেখো, তোমার উপমা খুঁজে ফিরি পথে পথে আর তৃষ্ণার্ত ক্লান্ত হয়ে থেমে যাই....
মরুভূমির কোনো বেদুঈনের সাথে আমার সখ্যতা নেই, সবুজ শ্যামল বাংলাদেশ আমাদের জন্মভূমি.... তুমি কি আমাকে মরুভুমির দিকে মুখ ফেরাতে বলো? অতোটা নিঠুর হতে পারা তোমাকে মানায় না তাও আমি বুঝতে পেরেছি তোমার শব্দ বাক্যের অন্তর দেখে!
বর্তমান কাল বিজলীর চমক! এই দেখি এই নাই! হাস্যকর মানুষের প্রজ্ঞা বলে কাল তিন প্রকার! অথচ অতীত ও ভবিষ্যত মাথায় রেখে যাবতীয় কৃষিকাজ আর ব্যবসাবৃত্তি। তবু নিত্যতার দিকে চেয়ে থাকি অসহায় পথকলির মতো.... শুধু চেষ্টা করি তোমাকে কেন্দ্রে রেখে রচিত আমার ভাষার ব্যঞ্জন নিত্যবৃত্ত বর্তমান থাকুক.....

No comments: