Pages

Wednesday, April 2, 2008

একটি প্রেমাক্রান্ত ঈষদুষ্ণ প্রশ্ন

এই যে ভাবতে থাকি ভাবতেই আছি দিন রাত অগণন বিষয়ের ভেতরে ডুবে থেকে যেখানে ভাবনার প্রতিটি টার্নিংয়ে তোমার উপস্থিতি দেখে আমি উৎফুল্ল হই ভুলে যাই জীবনের কষ্ট ক্লান্তি দীর্ঘশ্বাস যা কিছু জমা হয় ঘড়ির কাঁটায় কাঁটায় একাকি জীবনের এই বেলায় তুমি যে এলে আমার ভাবনায় সারাক্ষণের সাথী হয়ে জাগরণে ঘুমের ঘোরে শব্দ বাক্য ভাষা বুননের গঠন রীতি অমান্য করে দাড়ি কমা যতি চিহ্নহীন ভাষার আদলে উপমা উৎপ্রেক্ষা সহযোগে বর্ণিল বর্ণচ্ছটা ছড়িয়ে ছিটিয়ে যখন আমি শুনি শ্রীকান্তের কন্ঠে- 'কেনো দূরে থাকো শুধু আড়ালে রাখো/ কে তুমি কে তুমি আমায় ডাকো' কিংবা শুনি রবীন্দ্রনাথের- 'আজ শ্রাবনের আমন্ত্রণে হৃদয় কাঁপে' তখন মৃত্যু অবধি ভুলে না যাবার প্রত্যয় ঢুকিয়ে দিলে মস্তিষ্কের মধ্যিখানে এর জন্য তোমাকে সাধুবাদ দেবার মুহুর্তেই মনে হলো গাংচিলের ডানায় বসে উড়ে বেড়াবার সাধটুকু পুরণ করার সুযোগ নিতে গিয়ে কোনো একদিন তুমি যদি আমার ভাবনার গহন থেকে বেরিয়ে দূর দিগন্তের পাড়া গাঁ'র সবুজ কোনো বনভূমি কিংবা দোয়েল শালিকের মায়ায় কিংবা কর্তৃপক্ষীয় ইচ্ছার কাছে নিজেকে সমর্পন করে কোন ডার্ক মেটার কিংবা ব্ল্যাকহোলের অভ্যন্তরে জীবম্মৃত হয়ে বেঁচে থাকাকেই বরণ করে নাও তখন একবুক শুন্যতার ভেতরে কাল কাটানো সম্ভব হবে না বলে আমাকেই জীবম্মৃত হয়ে বেঁচে থাকতে হবে যদিও এই কথা সত্য যে তুমি কখনোই আমার থট প্রসেসের মেকানিজমের ভেতর থেকে পালিয়ে যেতে পারবে না যতদিন আমার ভাবনা সচল থাকবে এবং অনুল্লেখ্য এও জানি এখন সময়টাই এই রকম যে হাজব্যান্ড-ওয়াইফ-চাইল্ড যার যার পাসওয়ার্ড গভীর গোপন রাখে তবু শংকাবোধ আসে আমার হাইপার সেন্সিসিটিভ সত্তার অন্দর থেকে তা কি তুমি বুঝতে পেরেছো?

No comments: