Pages

Friday, October 19, 2007

তোমাকে খুঁজে পেতে কতদূর যেতে পারি?-১

ক.
বিজ্ঞানীরা নানা প্রকার পরীক্ষা/নিরীক্ষার মাধ্যমে জগতমন্ডলের নিয়ম/সূত্রের বাস্তবতা দেখিয়েছেন। (ল অব কজ এ্যান্ড ইফেক্ট)আবিস্কৃত সূত্রের দূর্বলতাও চিহ্নিত হয়ে আসছে। আংকিক বিশ্লেষনের মাধ্যমে উন্নততর সূত্রও আবিস্কৃত হচ্ছে। আবার অধিবিদ্যার অনেক প্রকার প্রশ্নের জবাবও দিতে পারছেন না বস্তু পন্ডিত-বিজ্ঞানীরা। যেমনঃ চুম্বক লোহাকে আকর্ষণ করে কেন? এর কোন সদুত্তর নেই হাতে কলমে প্রমানের জগতে। শুধু বলা হলো, 'পারহেপস ইট হেজ বিন অরডার্ড টু ডু সো বাই ইটস ক্রিয়েটর।' দি মিস্ট্রিয়াস ইউনিভার্স-স্যার জেমস জিন)

খ.

বিজ্ঞানীরা প্রাণকে জানার জন্য গবেষণা চালালেন এই আশায় যে, জীবন মৃত্যুর রহস্য এতে জানা হয়ে যাবে। কিন্তু ভাঙ্গতে ভাঙ্গতে খুঁজতে খুঁজতে প্রোটোপ্লাজমের কাছে গিয়ে ক্লান্ত পথিক বিজ্ঞানী। আর আগে যাওয়া সম্ভব না। প্রোটোপ্লাজমকে রাসায়নিক প্রক্রিয়ায় বিশ্লেষণ করে লক্ষ্যে পৌঁছা যাচ্ছে না। প্রোটোপ্লাজম সেল ভাঙ্গলে ওখানে আর প্রাণ থাকছে না। 'দি মুমেন্ট উই ব্রেক ইট লাইফ ভেনিশেস।...........সায়েন্স উইল অলওয়েজ রিমেইন ইন দ্যা ডার্ক রিগার্ডিং দ্য রিয়েলিটি অব লাইফ।'বলা হলো, মানুষের অস্তিত্ব বিষয়ে মানুষের অজ্ঞতা সুগভীর। আর রাসায়নিক বিশ্লেষনের ক্ষেত্রে অজ্ঞতাটুকু(কেমিক্যাল এনালাইসিস) অধিক অধিক গভীরতর। (ম্যান, দি আননৌন-ডঃ এ্যালেক্সিস ক্যারল)। আমরা জানি না আমাদের হাড্ডি মাংস রক্ত প্রত্যঙ্গের সাথে মানসিক ও আধ্যাত্মিক সম্পর্ক কি। আমরা জানি না নীতিজ্ঞান, সুবিচার কিংবা দুঃসাহসের একটা ঈস্পিত মাত্রা কীভাবে অর্জন সম্ভব। বুদ্ধিবৃত্তিক, নৈতিক, অলৌকিক কার্যাবলীর আপেক্ষিক সম্পর্ক কী? আমরা জানি না।

গ.

কল্পবিজ্ঞানের স্পেসশীপে মানুষ অতীতে যেতে পারে। ভবিষ্যতেও ভ্রমণ করে। কিন্তু বাস্তবে? অসম্ভব জানালেন বর্তমান বিশ্বের সবচেয়ে মেধাবী মানুষটি। নাম তাঁর স্টিফেন হকিং। তিনিই আইনস্টাইনের আপেক্ষিক তত্বের একটি দুর্বলতা চিহ্নিত করেছেন বলে জানা যায়। তিনি বললেন, অতীতে বা ভবিষ্যতে যেতে হলে আলোর চেয়ে অধিক গতি সম্পন্ন বাহন দরকার। তিনি অংক করে জানালেন সেই গতি সম্ভব না। আলোর গতিটাই সর্বোচ্চ।কিছু সীমা কিছু সীমাবদ্ধতা মেনে নিতেই হয়? সসীম কিরূপে অসীমের খেলা বুঝে! বস্তুর জ্ঞান যেখানে গিয়ে থামে সেখান থেকে শুরু হয় অধিবিদ্যা? ভালোবাসার অনুভবের কী রাসায়নিক ব্যাখ্যা দিবে হে বস্তুবিজ্ঞানী বন্ধু! প্রিয়তম কিংবা প্রিয়তমার নিকটবর্তী হওয়ার আকূলতাটুকু কীভাবে বিশ্লেষণ করা যায়? দেহের জন্য দেহের আকর্ষণের ভেতরে যে অস্ফুট-ভাষাহীন প্রপঞ্চ লুকিয়ে আছে তারে আমি কীমতে প্রকাশ করি? যদ্দুর প্রকাশ পায় তার অধিক অপ্রকাশ রয়ে যায়। ক্রম সম্প্রসারণশীল। ক্রম বর্ধনশীল। কোন সুদূরে গিয়ে থেমেছে এই ক্রমের ইতি! সসীমের সীমা আছে। তাই খুঁজতে খুঁজতে ক্লান্তি আসে। অসীম অক্লান্ত অহর্নিশ কিন্তু অনন্তের আবরণে আপনারে রেখেছেন ঢাকি!?
(চলবে)