Pages

Friday, November 23, 2007

'মনের মানুষ'র প্রেম/সারওয়ার চৌধুরী

'ঠিক যে দরবেশও খানা পিনা করে, তুমি যে-বস্তু খাদ্য থেকে গ্রহন করো দরবেশেরও সেটা দরকার
কিন্তু মানুষের আহার থেইকা দরবেশ অন্য যে বস্তু সংশ্লেষণ করে তুমি তার সন্ধান এখনও জানো না
তোমার খাদ্য একদিকে রূপান্তরিত হয় জীব দেহে আর অন্যদিকে পরিত্যক্ত হয় মিউনিসিপ্যালিটির বর্জ্যে
অথচ দরবেশের আহার রুপান্তরিত হয় আল্লার নূরে-মানুষের খাদ্য থেকে সালোক সংশ্লেষণের সেই তরিকা তুমি জানো না।
সিদ্ধির মাত্রা অনুযায়ী দরবেশের আহার কমে, তার আকাংখা শুকনা চামড়ার মতো খইসা যায়

অথচ ফরহাদ তোমার শরীর কেন মোটা হইতে থাকে? গালে চিকনাই? কামনা বাসনা শেষ হয় না?
দেখো, দরবেশ যখন মরে তুমি তখনো তাকে জ্যান্তই ইহলোকে ঘোরাফিরা করতে দেখ-এই এক মৃত্যু!
আজরাইলের জন্য দরবেশ অপেক্ষা করে না, অথচ জবরদস্তি ছাড়া আজরাইল তোমার জান নিতে পারবো না।
.............
তুমি খাদ্য খাইলেই কেন সেটা হিংসার শরীর হয়, তোমার নিঃশ্বাস কেন পরিণত হয় কামে এবং ক্রোধে?

অথচ দরবেশ একই আহার পরিণত করে নিহেতু প্রেমে-কীভাবে সেটা ঘটে একবারও তা ভাইবা দেখলা না।'

প্রেম/ফরহাদ মজহার

দরবেশ কি মানুষ? হ্যাঁ মানুষ। সাধারণ মানুষ না। অসাধারণ। সাধারণ মানুষের সারি থেকে অসাধারণের সারিতে উন্নীত। কারো ইনবর্ন ফ্যাকাল্টিও থাকতে পারে। উত্তরণ ঘটে সংস্কারের ধারায়। ধৌতকরণ প্রক্রিয়ার অবশেষ ময়লামুক্ত-বিশুদ্ধ। বাংলার ভাব জগতের ভাষায় যাকে বলা হয় 'সহজ মানুষ'। এই 'সহজ মানুষ' দরবেশ। অধম থেকে উত্তমে রুপান্তরিত। অধমের মানবীয় জীবনাচার উত্তমের মধ্যে থাকা সত্তেও অধম থেকে আলাদা।
সিগমুন্ড ফ্রয়েডের ভাষ্যকার জ্যাক লাকাঁ মানুষকে দুই ভাগে ভাগ করেছেন বলে জানা গেলো। এগো ও সাবজেক্ট। সাবজেক্টকে জার্মান ভাষায় বলা হয় 'সুবিয়েক্ট'। আর ফরাসি ভাষায় 'সুজে'। এই 'সুজে' শব্দটির সাথে কাকতালীয়ভাবে বাংলার 'সহজ মানুষ' এর মিল আছে। (এই তথ্য পাওয়া গেছে পন্ডিত লেখক সলিমুল্লাহ খানের একটি লেখায়।)
আসল কথা হলো, দরবেশ ইন্দ্রিয় দমনে তত্পর। সুকঠিন যোগ-সাধনে মগ্ন। তাই তাঁর খাদ্য সালোক সংশ্লেষণের মাধ্যমে বিশেষ আলোকের রূপ ধরে। তিনি সারাক্ষণ 'অধরা মানুষ' ধরার সাধনায় ডুবে আছেন। তাঁর মধ্যে সাধারণ মানুষের মতো দৈহিক কাম তৃষ্ণার পাশাপাশি 'মনের মানুষ'কে ধরার তৃষ্ণা ক্রিয়াশীল। ধীরে ধীরে, ধাপে ধাপে দরবেশের ষড়ঋপু লুপ্ত হতে থাকে। আর নিজের সাথে নিজের দেখা হয়ে যায়। এই অবস্থায় দরবেশ 'জ্যান্তে-মরা'। এ প্রসঙ্গে আহমাদ ছফা'র 'ওঙ্কার' গল্পের বোবা বউয়ের 'বাংলা' বলেই জ্ঞান হারানোর ব্যাপারটি 'সহজ মানুষ'র প্রতীকী ব্যাঞ্জনা।

No comments: